পৃষ্ঠাসমূহ

সোমবার, ৮ অক্টোবর, ২০১২

স্বাগতম


পার্বত্য চট্টগ্রামে ৯০ দশকে সাড়া জাগানো প্রকাশনা রাডার এর সকল কপি এখানে আপলোড করা হবে। এখন আপাতত প্রথম সংখ্যাটি তুলে দেয়া হলো। পরবর্তীতে পর্যায়ক্রমে বাকি সংখ্যাগুলোও সংযোজন করা হবে।

আপনারা হয়তো অনেকে জানেন না, রাডার প্রথমে দেয়ালিকা হিসেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত হতো। বর্তমান ইউপিডিএফ সভাপতি প্রসিত খীসাই ছিলেন এই উদ্যোগের প্রাণ। তার সম্পাদনায় ও অন্যান্যদের সহযোগিতায় দেয়ালিকাটি চট্টগ্রাম ক্যাম্পাসে দ্রুত পাঠক-প্রিয়তা লাভ করে। পাহাড়ি ছাত্রছাত্রীদের পাশাপাশি বাঙালিদের লেখাও এতে প্রকাশিত হতো।

পরে দেয়ালিকা থেকে বাছাই করা লেখা নিয়ে ১৯৮৯ সালের নভেম্বর মাসে একটি মুদ্রিত সংকলন প্রকাশিত হয়। এটাকেই আমরা রাডারের প্রথম সংখ্যা বলছি। ছাপার পর পরই তকালীন স্বৈরাচারী এরশাদ সরকার এটি নিষিদ্ধ ঘোষণা করে। তবে এক বছর পরে এক ছাত্র-গণ অভ্যুত্থানে তার সরকারের পতন হলে উক্ত নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়। এরপর ১৯৯১ সালের ২৫ সেপ্টেম্বর থেকে ১৯৯২ সালের ১ জুন পর্যন্ত রাডারের আরো ৪টি সংখ্যা প্রকাশিত হয়।

সে সময় পার্বত্য চট্টগ্রামে সেনা নিয়ন্ত্রণ ছিল নিরঙ্কুশ এবং জনগণের ওপর দমন পীড়ন ছিল কঠোর ও নিরবিচ্ছিন্ন। নির্যাতিত জুম্ম জনতার অব্যক্ত কান্না বাইরের কেউ শুনতে পেতো না। নিজের বুকের ভেতর গুমরে থাকা অত্যাচার নির্যাতনের কথাগুলো কেউ জানতো না। রাডারই তখন একমাত্র প্রকাশনা যা সে সময় জনগণের বিশ্বস্ত মুখপত্র হিসেবে কাজ করেছে, নির্যাতিত জুম্ম জনতার দুঃখ বেদনার কথাগুলো নিঃশঙ্ক চিত্তে তুলে ধরেছে। আর সে কারণে রাডার দ্রুত জনপ্রিয়তা লাভ করে। অপরদিকে সরকার ও সেনাবাহিনীর মুখোশ খুলে পড়ায় স্বার্থান্বেষী মহল শঙ্কিত হয়ে ওঠে এবং জনগণের মুখ বন্ধ করে দেয়ার জন্য সচেষ্ট হয়। ফলে রাডারের ওপর আবার নিষেধাজ্ঞা জারী করা হয়।

কিন্তু এতে রাডার প্রকাশনার সাথে জড়িতদের দমিয়ে রাখা সম্ভব হয়নি। তারা স্যাটেলাইট নাম দিয়ে ১৯৯২ সালের ৬ অক্টোবর একটি ম্যাগাজিন প্রকাশ করেন। কিন্তু তকালীন বিএনপি সরকার এটিও বন্ধ করে দেয়ু। রাডারের তরুণ কর্মীরাও দমবার পাত্র নন। জুম্মকণ্ঠ নাম দিয়ে অপর একটি প্রকাশনা বের করে তারা নির্যাতিত মানুষের কথা বলা অব্যাহত রাখেন। এটিরও একটি মাত্র সংখ্যা প্রকাশিত হওয়ার পর নিষিদ্ধ করে দেয়া হয়। পরে রাডার গ্রুপ পাহাড়ি গণ পরিষদে যোগ দিয়ে সেই সংগঠনের মুখপত্র হিসেবে স্বাধিকার বুলেটিন প্রকাশ করতে থাকেন। স্বাধিকার পরে ইউপিডিএফের মুখপত্র হয়।

এই ব্লগে রাডার ছাড়াও স্যাটেলাইট, জুম্মকণ্ঠ, হিল পিপলসস্বাধিকারএ প্রকাশিত লেখাগুলো আপলোড করার পরিকল্পনা রয়েছে। আশাকরি যারা এ সময়ের রাজনৈতিক কর্মী, সচেতন ছাত্র বা ছাত্রী, লেখক ও গবেষক এগুলো পড়ে উপকৃত হবেন।
--------------------

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন